পিরোজপুরের ফরমালিন মুক্ত মিষ্টি মাল্টা



মাল্টা পিরোজপুর জেলার সরকার স্বীকৃত ব্রান্ড। পিরোজপুরকে বলা হয় মাল্টার সুবর্নভূমি।
বিদেশি মাল্টার চেয়ে পিরোজপুরের মাল্টা রসালো ও বেশ সুস্বাদু।এর ইংরেজি নাম সুইট অরেঞ্জ।
এই মাল্টা ফরমালিন ছাড়া বাজারজাত করা হয় বলে এটি খাওয়া সম্পুর্ণ নিরাপদ । কাঁচা অবস্থায় এই মাল্টা গাড় সবুজ এবং পাকলে হালকা হলুদ রং ধারণ করে। একটি মালটা ওজনে দেড় থেকে ২শ গ্রাম হয়ে থাকে।
এই মাল্টা ফল হিসেবে যেমন সুস্বাদু, তেমনি এর আছে নানা গুণাগুণ। সর্দিজ্বর কমাতে মাল্টা বেশ উপকারী। মাল্টায় অতি সামান্য ক্যালরি থাকে তাই খেতে পারেন ইচ্ছামতো। চিনি দিয়ে বানানো শরবতের থেকে এটি একদিকে যেমন আপনাকে পুষ্টি দিচ্ছে বেশি, তেমনি ইচ্ছামতো খাবারের স্বাধীনতাও দিচ্ছে।এই মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ভিটামিন ‘সি’র সব অভাব পূরণে বেছে নিতে পারেন এটি।মাল্টা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই ডায়াবেটিস রোগ আছে যাঁদের তাঁরা এটি কিন্তু নির্দ্বিধায় খেতে পারেন। মাল্টার হেসপেরিডিন এবং ম্যাগনেসিয়াম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই এ ধরনের রোগীর জন্য এটি উপকারী ফল।এটি ভিটামিন ‘সি’সমৃদ্ধ ফল, যা অ্যান্টিঅক্সিডেন্ট-সম্পন্ন। ভিটামিন ‘সি’ রক্তে শ্বেতকণিকার সংখ্যা বাড়ায়, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী করে। তাই মাল্টা রক্তশূন্যতায় ভুগছে এমন মানুষের জন্য বেশ সহায়ক ভূমিকা পালন করে। মাল্টায় পেকটিন নামের একধরনের ফাইবার আছে, যা কোলন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।নিয়মিত এই মাল্টা খেলে ত্বকে সজীবতা বজায় থাকবে এবং এটি আপনাকে মুক্তি দেবে ত্বকের বলিরেখা থেকে। সে সঙ্গে লাবণ্য ধরে রাখার কাজটিও করবে।
এ জেলায় উৎপাদিত মাল্টা এখন রাজধানীসহ বিভিন্ন শহরের খাদ্য সচেতন মানুষের মৌসুমী ফলের চাহিদা পূরণ করছে। ফলের দোকানে বিদেশি ফলের সাথে স্থানীয়ভাবে উৎপাদিত এ ফলটি বিক্রি হচ্ছে বেশ কদরের সাথে। ক্রেতা-দোকানীর কাছে আমদানিকৃত হলুদ মাল্টার চেয়ে পিরোজপুরের সবুজ মাল্টার কদর বেশি। দাম বিদেশি অন্যান্য ফলের চেয়ে সস্তা বলে অনেক ক্রেতারা এ ফলটির দিকে ঝুঁকছেন। নিয়মিত ফল ক্রেতারা ইতিমধ্যে জেনে গেছেন পিরোজপুরের মাল্টা বাগান থেকে সদ্য তুলে এনে বিক্রি করা হয় তাই পচন ঠেকাতে ফরমালিনের স্পর্শ লাগেনা। তাই নিরাপদ ফল জেনেই খাদ্য সচেতন ভোক্তারা দোকানে গিয়ে পিরোজপুরের মাল্টা খোঁজেন।
নিরাপদ বা বিষমুক্ত ফল খেতে যারা আগ্রহী তাদের জন্য পিরোজুরের মাল্টার বিকল্প নেই।
চাইলেই বাজার থেকে সংগ্রহ করতে পারেন পিরোজপুরের বিষমুক্ত সুস্বাদু মালটা।অর্ডার করতে  আমার পিরোজপুরের ফেসবুক পেজে ইনবক্স করুুন অথবা কল করুুুন ০১৫১৫২১৬২৭৫ এই হট লাইন নাম্বারে। 

0/Post a Comment/Comments

Previous Post Next Post